ক্ষতি পুষিয়ে নিতে প্রাথমিকে প্যানেলভিত্তিক নিয়োগের দাবি

ক্ষতি পুষিয়ে নিতে প্রাথমিকে প্যানেলভিত্তিক নিয়োগের দাবি

করোনা পরবর্তী সময়ে শিক্ষা কার্যক্রমের সকল ক্ষতি পুষিয়ে নিতে প্রাথমিক বিদ্যালয়ে প্যানেল ভিত্তিক শিক্ষক নিয়োগের দাবি জানিয়েছে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্যানেল প্রত্যাশীরা।

মঙ্গলবার (২৬ মে) এক বিবৃতিতে তারা এ দাবি জানান।

এতে বলা হয়, “দেশের বিদ্যমান স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনা করে অপেক্ষমান তালিকা হতে ডাক্তার ও নার্স নিয়োগ দেওয়া হয়েছে। প্যানেল বর্তমানে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং যৌক্তিক দাবি। প্রাথমিক বিদ্যালয়গুলোতে বর্তমানে ভয়াবহ শিক্ষক সংকট বিরাজমান।

‘এই সংকট হতে উত্তরণে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্যানেল পদ্ধতির প্রবর্তনের জন্য সময় উপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা একান্ত আবশ্যক।

‘আমাদের দেশে বর্তমানে শিক্ষক নিয়োগের যে পদ্ধতি বিদ্যমান রয়েছে তাতে কোনোভাবেই শিক্ষক সংকট দূর করা সম্ভব নয়। কারণ দীর্ঘ নিয়োগ প্রক্রিয়ার কারণে পূর্বের চেয়ে আরো বেশি পদ শূন্য হয়ে যায়।

বিভিন্ন পত্রপত্রিকা ও মিডিয়ার প্রকাশিত তথ্যমতে বর্তমানে প্রায় ৪০ হাজারেও অধিক সহকারী শিক্ষকের শুন্য পদ রয়েছে। একদিকে বিদ্যালয়গুলোতে চরম শিক্ষক সংকট, অন্যদিকে করোনাভাইরাসের কারণে প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার যে ক্ষতি হচ্ছে তা পুষিয়ে নিতে প্যানেলের মাধ্যমে শিক্ষক নিয়োগই পারে কার্যকরি ভূমিকা রাখতে।’’

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন