সিডরের চেয়েও বেশি শক্তি নিয়ে এগিয়ে আসছে ‘আম্পান

সিডরের চেয়েও বেশি শক্তি নিয়ে এগিয়ে আসছে ‘আম্পান

সিডরের চেয়েও বেশি শক্তি নিয়ে এগিয়ে আসছে সুপার সাইক্লোন ‘আম্পান’। বুধবার (২০ মে) ভোর থেকে সন্ধ্যার মধ্যে খুলনা হয়ে চট্টগ্রাম উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে ৫ থেকে ১০ মিটার উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। এই দুর্যোগে সামাজিক দূরত্ব বজায় না রাখা গেলে করোনার সামাজিক সংক্রমণ বাড়তে পারে। এসব মাথায় রেখে বিশেষ ব্যবস্থা নেয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

সুপার সাইক্লোন ‘আম্পান’ বাংলাদেশে আঘান হানছে – এ বিষয়ে এখন অনেকটাই নিশ্চিত আবহাওয়া অধিদফতর। বলা হচ্ছে, সাম্প্রতিক সময়ে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী হতে পারে এটি।
আবহাওয়াবিদ শামসুদ্দিন আহমেদ বলেন, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করে ঘূর্ণিঝড়টি শক্তি সঞ্চয় করে সুপার সাইক্লোনে পরিণত হয়ে বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে।

খুলনা হয়ে চট্টগ্রাম উপকূল অতিক্রমের সময় এর প্রভাবে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। ঘণ্টায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া
শামসুদ্দিন আহমেদ বলেন, এখন পর্যন্ত খুলনা, মংলা এই অঞ্চলে ক্ষতির শঙ্কা বেশি।

এদিকে এ দুর্যোগে উপকূলীয় এলাকায় সামাজিক দূরত্ব নিশ্চিত করা চ্যালেঞ্জিং হয়ে পড়বে। সেক্ষেত্রে করোনা সংক্রমণ ঠেকাতে বিশেষ প্রস্তুতির পরামর্শ দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞদের।
শাকিল নেওয়াজ বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখা যায় এমন ভাবে কাজ করতে হবে।
স্বাস্থ্যবিধি মেনেই আশ্রয়কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন