Today Jobs:
ঈদের পরে খুলবে শিক্ষা প্রতিষ্ঠান, ছুটি নিয়ে সর্বশেষ যা জানা গেল বাগেরহাটের ফকিরহাটে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাঝে শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল বিতরণ ফল প্রকাশের এক সপ্তাহ পর একাদশে ভর্তি Junior Faculty Job Circular – Apply Procedure 2020 – www.fivdb.net dnc teletalk com bd – DNC Teletalk Apply Online, Admit Card 2020 শিক্ষার্থীদের বৃত্তির জন্য প্রয়োজনীয় তথ্য সংশোধনের নির্দেশ ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের তথ্য পাঠানোর নির্দেশ সফলদের কথা: প্রথমবার শিক্ষা ক্যাডার, দ্বিতীয়বারে ম্যাজিস্ট্রেট জীবনযুদ্ধে জয়ী বড় ছেলের বিসিএস ক্যাডার হয়ে ওঠার গল্প ইংলিশ রাইটিং-এ ভালো করার ১২ সাজেশন Health & Family Planning Ministry Job Circular 2020 ‘ভ্যাকসিন তৈরি আগে নিজে নিজেই ধ্বংস হতে পারে করোনা’ এমপিওভুক্ত স্কুল-কলেজ: শিক্ষা সচিব ও মাউশি মহাপরিচালককে লিগ্যাল নোটিশ বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি-২০২০ কাজ করবেন প্রাথমিকের শিক্ষকরা ঈদের আগেই এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ নতুন এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ও বোনাসের চেক ছাড় আজ প্যানেল থেকে তিন ব্যাংকে নিয়োগ পেলেন আরও ৫৬৪ জন Biman Bangladesh Airlines Ltd job circular – www.biman-airlines.com সিডরের চেয়েও বেশি শক্তি নিয়ে এগিয়ে আসছে ‘আম্পান বাংলাদেশে আজকের করোনা আক্রান্তের সংখ্যা
মানবদেহে করোনার ভ্যাকসিন নিরাপদ প্রমাণিত

মানবদেহে করোনার ভ্যাকসিন নিরাপদ প্রমাণিত

করোনাভাইরাস বা কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশে শতাধিক ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। সীমিত কয়েকটি ভ্যাকসিনে আশার আলো দেখছেন গবেষকরা। এর মধ্যে একটি ভ্যাকসিনকে মানবদেহে সম্পূর্ণ নিরাপদ হিসেবে ঘোষণা করেছে মার্কিন কোম্পানি।

এই ভ্যাকসিনটি মানবদেহে পরীক্ষা করা প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন। এটি নিরাপদ ও ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ প্রতিক্রিয়াকে (ইমিউন রেসপন্স) উদ্দীপীত করার প্রমাণ পাওয়া গেছে।
ভ্যাকসিনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনের উৎপাদক প্রতিষ্ঠান বায়োটেক কোম্পানি মর্ডানা। মানবদেহে এর পরীক্ষাও চালানো হয়েছে যুক্তরাষ্ট্রে।

ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সোমবার (১৮ মে) বায়োটেক কোম্পানি মর্ডানার উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।
খবরে বলা হয়, মর্ডানা গত মার্চে যুক্তরাষ্ট্রে প্রথম ৮ জন স্বেচ্ছাসেবীর শরীরে এ ভ্যাকসিন পরীক্ষা চালায়। ভ্যাকসিনটি নিরাপদ কিনা নিশ্চিত হতে তাদের শরীরে এটি পুশ করা হয়েছিল। আট জনকেই দুই ডোজ করে এ ভ্যাকসিন দেয়া হয়েছিল।

মডার্না দাবি করেছে, যারা ভাইরাসের সংক্রমণের পরে সুস্থ হয়েছেন, তাদের অ্যান্টিবডির সঙ্গে পরীক্ষায় পাওয়া নিষ্ক্রিয় অ্যান্টিবডির মাত্রাগুলোর মিল রয়েছে।
এ পর্যায়ে মডার্না ৬০০ জনকে নিয়ে পরীক্ষার দ্বিতীয় ধাপ শুরু করতে যাচ্ছে। ৬০০ জনের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করে ফল পর্যবেক্ষণ করা হবে।

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন