যুক্তরাজ্যে আক্রান্তের তালিকায় নেই ৭০ হাজার করোনা রোগী!

নভেল করোনাভাইরাসে যুক্তরাজ্যে আক্রান্তের তালিকা থেকে হাজার হাজার লোক বাদ পড়ার আশঙ্কা করা হচ্ছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে এক সাক্ষাৎকারে এমনই জানিয়েছেন লন্ডনের বিশেষজ্ঞ অধ্যাপক টিম স্পেকটার।

তিনি বলেন, আমি ধারণা করছি; করোনার সম্ভাব্য উপসর্গগুলো হালনাগাদ না করায় আক্রান্তের তালিকা থেকে ৭০ হাজার ব্যক্তি বাদ পড়েছে।

যুক্তরাজ্যের নভেল করোনাভাইরাসের সিম্পটম ট্র্যাকার অ্যাপের সঙ্গে যুক্ত অধ্যাপক টিম স্পেকটার নেতৃত্বে একটি দল।

অধ্যাপকের নেতৃত্বে দলটি পর্যালোচনা করে দেখেছেন, করোনা পজিটিভের জন্য অন্তত ১৪টি উপসর্গ শনাক্ত করা গেছে। কিন্তু যুক্তরাজ্য এখনো শুধু কফ এবং জ্বরকেই করোনার উপসর্গ হিসেবে গুরুত্ব দিচ্ছে।

অধ্যাপক স্পেক্টর বলেন, পুরো দেশে ৫০ হাজার থেকে ৭০ হাজার মানুষের সংক্রমিত হওয়ার ঘটনা বাদ পড়ে থাকতে পারে। যাদের মধ্যে পেশী ব্যথা, ঘ্রাণ শক্তি হারিয়ে ফেলা এমনকি অবসাদজনিত উপসর্গগুলো ছিল। কিন্তু এই উপসর্গগুলোকে যুক্তরাজ্যে গুরত্ব না দিলেও অন্যদেশে বেশ গুরত্ব দেয়া হচ্ছে। কিন্তু যুক্তরাজ্যে গুরত্ব না দিয়ে এটি মানুষকে আরও ঝুঁকিতে ফেলে দিয়েছে এবং মহামারিকে অব্যাহত রাখছে।

ওয়ার্ল্ডোমিটারের সবশেষ আপডেট অনুযায়ী যুক্তরাজ্যে এখন পর্যন্ত দুই লাখ ৪৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটিতে মারা গেছেন ৩৪ হাজার ৭১৬ জন ব্যক্তি। মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরেই যুক্তরাজ্যের অবস্থান।

সূত্র: বিবিসি