আরব আমিরাতের অবৈধ প্রবাসীদের জন্য সুখবর

আরব আমিরাতের অবৈধ প্রবাসীদের জন্য সুখবর

কোনোপ্রকার জেল-জরিমানা ছাড়া সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে অবস্থানরত প্রবাসীরা শিগগিরই নিজ দেশে ফেরার সুযোগ করে দিচ্ছে দেশটির সরকার।

রাষ্ট্রপতির নতুন এ আদেশ আগামী ১৮ মে থেকে কার্যকর হবে। গত বুধবার আমিরাতে অবৈধভাবে অবস্থানরত সকল দেশের প্রবাসীদের জন্য রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান সাধারণ ক্ষমার এ আদেশটি জারি করেন।
রাষ্ট্রপতি ঘোষিত সাধারণ ক্ষমার মধ্যে হলো যাদের ভিসার মেয়াদ চলতি বছরের মার্চের ১ তারিখের আগে শেষ হয়েছে (ভিজিট/রেসিডেন্স) তারা কোনোপ্রকার জরিমানা পরিশোধ ছাড়া ১৮ মে থেকে তিন মাসের মধ্যে সংযুক্ত আরব আমিরাত ত্যাগ করতে পারবেন।

স্থানীয় গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, নির্ধারিত সময়ের মধ্যে যারা এই সুযোগ নিয়ে দেশে যাবেন তাদের পরবর্তী সময় আমিরাতে ফিরতে বাধা থাকবে না।
ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপের মুখপাত্র ব্রিগেডিয়ার খামিস আল কাবি গণমাধ্যমকে জানান, রাষ্ট্রপতির এই আদেশ সকল দেশের নাগরিকদের জন্য প্রযোজ্য হবে। এই সুযোগটি কাজে লাগাতে ইচ্ছুকরা কোনোরূপ জরিমানা ছাড়াই আমিরাত ত্যাগ করতে পারবেন। এ ছাড়াও একই আদেশে দেশটিতে অবস্থানরতদের মেয়াদোত্তীর্ণ এমিরেটস আইডি এবং ওয়ার্ক পারমিটের জরিমানা মওকুফ করা হয়েছে। আমিরাতের সকল দেশের নাগরিকদের জন্য এই সুযোগ প্রযোজ্য।

উল্লেখ্য এর আগে আমিরাত সরকার মার্চের ১ তারিখের পরে মেয়াদোত্তীর্ণ সকল ভিসা ও আইডির মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করে দিয়েছেন। এখন মার্চের ১ তারিখের আগে যাদের ভিসা ও আইডি শেষ হয়েছে তাদের জন্যও সুবর্ণ সুযোগ করে দিলেন।
অনেকে মনে করছেন দেশটিতে অবৈধভাবে অবস্থানরত প্রবাসীদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ।

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন