মহান মে দিবস আজ

মহান মে দিবস আজ

আজ পহেলা মে। মহান মে দিবস। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির মধ্যেই আজ পালিত হচ্ছে দিবসটি। এবারে ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, সোনার বাংলা গড়ে তুলি’ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে সীমিতভাবে পালিত হচ্ছে।

মে দিবস বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন। ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের শ্রমিকদের আন্দোলনের মধ্য দিয়ে এর সূচনা হয়েছিল। আট ঘণ্টা কর্মদিবসের দাবিতে আন্দোলন করতে গিয়ে সেদিন বহু শ্রমিক প্রাণ দিয়েছিল। আত্মদানের সেই পথ ধরে প্রতি বছর ১ মে পালিত হয় দিবসটি।

তবে করোনা মহামারির কারণে গোটা পৃথিবী যখন থমকে গেছে, শ্রমিকরা যখন লকডাউনে গৃহবন্দী ঠিক সেই মুহূর্তেই পালিত হচ্ছে শ্রমিকদের আত্মত্যাগের দিনটি। আজ সরকারি ছুটির দিন। প্রতিবারের রাষ্টীয়ভাবে দিবসটি পালন উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করলেও এবার কোনো কর্মসূচি নেয়া হয়নি।

প্রতিবারই এই দিনটিতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি বড় বড় শ্রমিক সমাবেশের আয়োজন করলেও এবার সকল কর্মসূচি বন্ধ ঘোষণা করার হয়েছে। তবে দিবসটি উপলক্ষে সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র এবং টেলিভিশন ও রেডিও বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন