জেএসসি-জেডিসির ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে

জেএসসি-জেডিসির ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল পুনরায় যাচাইয়ের সময় নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত সময় অনুযায়ী ১ থেকে ৭ জানুয়ারি পর্যন্ত ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বলা হয়েছে, জেএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। ১ জানুয়ারি থেকে এ কার্যক্রম শুরু হবে, চলবে ৭ জানুয়ারি পর্যন্ত। একই বিষয়ে দুইটি পত্রের জন্য আলাদাভাবে আবেদন করতে হবে। প্রতিটি আবেদন ফি ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

যেভাবে আবেদন করা যাবে :
শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে এ আবেদন করা যাবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

যেমন- ঢাকা বোর্ডের জন্য- RSC লিখে Dha লিখতে হবে এরপর রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। জেডিসির ফল পুনঃনিরীক্ষণের আবেদনের জন্য RSC লিখে Mad লিখতে হবে। এরপর রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। পিন কোড নম্বরটি সংগ্রহ করতে হবে।

আবেদনে সম্মত থাকলে আবারও মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস Yes লিখে স্পেস দিয়ে পিন নম্বর দিয়ে স্পেস মোবাইল নম্বর (যে কোনো অপারেটর) লিখে আবার ১৬২২২ তে পাঠাতে হবে। প্রতি পত্রের জন্য ১২৫ টাকা চার্জ ধরা হয়েছে।

একটি এসএমএস দিয়ে একাধিক বিষয়ে আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোডের পর কমা (,) ব্যবহার করতে হবে। যেমন- RSC স্পেস দিয়ে Dha স্পেস দিয়ে Roll স্পেস একাধিক বিষয় কোডের ক্ষেত্রে কমা দিয়ে লিখতে হবে। তবে যেসব বিষয়ের দু’টি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোড বাংলার জন্য (১০১) ও ইংরেজির জন্য (১০৭) এর বিপরীতে দু’টি পত্রের জন্য আবেদন গণ্য হবে এবং আবেদন ফি হবে ২৫০ টাকা

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন




Do NOT follow this link or you will be banned from the site!