চাকরি খুঁজতে যেভাবে ব্যবহার করবেন ইন্সটাগ্রাম

চাকরি খুঁজতে যেভাবে ব্যবহার করবেন ইন্সটাগ্রাম

দিন দিন চাকরি পাওয়ার ব্যাপারটা কঠিন থেকে কঠিনতর হচ্ছে। পড়াশোনা শেষ করেই যে পছন্দসই চাকরি হয়ে যাবে ব্যাপারটা মোটেই এমন নয়। এজন্য আগে নিজেকে প্রস্তুত করতে হবে। এক্ষেত্রে সবচেয়ে ভালো অবদান রাখতে পারে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। ফেসবুকের পাশাপাশি এখন ইন্সটাগ্রাম বেশ আপডেটেড বিভিন্ন তথ্য সহজে পাওয়ার জন্য। কাজ খুঁজে পেতেও এটি এখন বেশ সহায়ক।

নিজের অ্যাকাউন্টে কী কী নিয়ম মানলে আপনার কাজগুলো সহজে সবার সামনে আসবে বা আপনি কাজ খুঁজে পাবেন সে বিষয়ে রইলো কিছু পরামর্শ-

নতুন অ্যাকাউন্ট খুলুন
যদি আপনার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টটি শুধুমাত্র সেলফি তোলার জন্যই ব্যবহার করে থাকেন তবে এখনই সময় নতুন আরেকটি অ্যাকাউন্ট খোলার। যদি আপনি এই মাধ্যম ব্যবহার করেই চাকরি খুঁজতে চান তবে এটি আবশ্যক। সামাজিক যোগাযোগ মাধ্যমের এই অ্যাপটি আপনাকে সহযোগিতা করবে যদি একেও আপনি সঠিক পদ্ধতিতে ব্যবহার করতে পারেন।

ইন্সটাগ্রামে পরিচিত হতে হলে সবার আগে একটি অ্যাকাউন্ট খুলতে হবে

নিজস্ব ব্র‍্যান্ড তৈরি করুন
প্রথমেই জানার চেষ্টা করুন আপনি কীভাবে মার্কেটটা চাচ্ছেন। এরপর ভাবুন ইন্সটাগ্রাম ব্যবহার করে কীভাবে চাকরি খুঁজবেন। অনেকেই অনেকভাবে কাজ খোঁজে। এটি কিন্তু চাকরি খুঁজতে খুব সহায়ক একটি পদ্ধতি।

নিজস্বতা দিয়ে তৈরি করতে হবে নিজের ব্র্যান্ড

যেমন ধরুন, আপনি একজন আর্টিস্ট। এই মাধ্যমে আপনার কাজকে সহজে সবার কাছে পৌঁছাতে হলে সামাজিক এই মাধ্যমটি বেশ উপযোগী হতে পারে। এর মাধ্যমে আপনি জানতে পারবেন আরও অনেক আর্টিস্ট আর স্টুডিওর নাম। তবে আপনি যদি ফিন্যান্স বিভাগের কোনো কাজ এখানে খুঁজে থাকেন সেক্ষেত্রে কিছুটা মন খারাপ আপনার হতে পারে। কারণ এই বিষয়ক কাজের কথা এখানে তেমন বলা নেই।

ইন্সটাগ্রামে চাকরি খোঁজার কথা যতই বলা হোক না কেন আসলে পুরোটা আপনার উপরে। আপনি এই মাধ্যমকে কোন উপায়ে ব্যবহার করছেন তার উপর নির্ভর করে অনেক কিছু।

প্রথমেই সৃষ্টিশীল হোন। শুধুমাত্র ভাবনার কিছুটা প্রসার ঘটালেই নতুন নতুন ভাবনা আপনি ভাবতে পারবেন আর বাড়াতে পারবেন চাকরির জন্য প্রয়োজনীয় দক্ষতা।

আপনি যদি একজন বই প্রকাশক হোন, তবে নতুন একাউন্ট খুলে তাতে দিতে পারেন নানা ধরনের বইয়ের ছবি, রঙিন বা হাতে বানানো নানা ধরনের বুকমার্কের ছবি, অথবা বিভিন্ন জায়গায় বই পড়ার ছবি।

নির্দিষ্ট বৈশিষ্ট্য বজায় রাখুন
চাকরি খোঁজার জন্য আপনি ইন্সটাগ্রাম বা অন্য যে কোনো অ্যাপই ব্যবহার করুন না কেন আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য মেনে চলতে হবে। একাউন্টে কী পোস্ট করছেন সেটা অবশ্যই বুঝেশুনে করবেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘APPropriate’ শব্দটির বর্ণনা সব সময় মনে রাখবেন।

A For APPropriate- যদি আপনি অন্য কোনো অ্যাকাউন্ট ব্যবহার না করে ব্যক্তিগত অ্যাকাউন্টটাই ব্যবহার করেন তবে নিশ্চিত করবেন আপ করা পোস্টগুলো যেন আপনার কাজ সম্পর্কিতই হয়। এখানে এমন কিছু পোস্ট করবেন না যেন ইন্টার্ভিউতে আপনাকে কোনো কিছুর উত্তর দিতে বিব্রত হতে না হয়।

ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট নিজের হলেও মেনে চলতে হবে নির্দিষ্ট বৈশিষ্ট্য

P For APPropriate – ধরুন আপনার অ্যাকাউন্টে আপনি বিড়াল সাথে নিয়ে একটা মজার পোস্ট করেছেন। এটি যেমন খুব একটা অসংগত নয়, আবার তেমন একটা প্রফেশনালও নয়। এর মানে হচ্ছে, আপনি নিজ একাউন্টে অবশ্যই মজা করতে পারেন। শুধু নিশ্চিত করুন আপনার একাউন্টে যা যা পোস্ট হচ্ছে তার সবটাই আপনাকে সঠিকভাবে প্রতিফলিত করছে কিনা চাকরি খোঁজার ক্ষেত্রে।

P For APPropriate – এটাকে বলা হচ্ছে পাবলিকের জন্য। আপনি যখনই চাকরির জন্য ইন্সটাগ্রাম ব্যবহার করছেন নিশ্চিত হয়ে নেবেন এটিতে যেন প্রাইভেসি না দেওয়া থাকে। এমনটি হলে আপনাকে খুঁজে পাওয়া বা আপনাকে জানা সহজ হবে না। মনে রাখবেন এটি ব্যবহারের অর্থ হচ্ছে আপনার পছন্দসই সেক্টরে যারা কাজ করছে তাদেরকে খুঁজে বের করা।

অ্যাকাউন্ট যদি পাব্লিক করে রাখেন তবে খেয়াল রাখবেন যে কোনো সময় অনাকাঙ্ক্ষিত কোনো ছবি যেন চাইলেই ডিলিট করা যায়।

এটির আরেকটি সুবিধাও আছে। যেমন, নিয়োগকর্তারা যদি আপনার সম্পর্কে জানতে চান তবে তারা আপনার কাজ, আপনি কতটা কর্মোদ্যম, কাজের ব্যাপারে আগ্রহ কেমন এইসকল বিষয় আপনার অ্যাকাউন্ট দেখে হলেও বেশ কিছু আইডিয়া পাবেন।

হ্যাশট্যাগ ব্যবহার করুন
ইন্সটাতে যে কোনো পোস্ট করলে হ্যাশট্যাগ ব্যবহার করুন। আপনার কাজ সহজে খুঁজে পাওয়া যাবে এতে।

নিজের কাজকে তুলে ধরতে হলে ব্যবহার করতে হবে হ্যাশট্যাগ;

ধরুন আপনি হাতের কাজের জন্য ইন্সটাগ্রামে পোস্ট দিচ্ছেন। তখন আপনি হ্যাশট্যাগ ব্যবহার করতে পারেন এমন-

#handicraft #handicraftitem #instahandi #crafting

পোস্টে হ্যাশট্যাগ ব্যবহার যেমন আপনাকে বা আপনার কাজকে খুঁজে পেতে সাহায্য করে তেমনই বেশি মাত্রায় ট্যাগ অন্যের বিরক্তির কারণও হতে পারে। তাই পোস্ট করার সময় এই বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখবেন।

অনুসরণ করুন পছন্দের প্রতিষ্ঠান আর মানুষকে
চাকরির জন্য আপনার পছন্দের কোনো প্রতিষ্ঠান থাকতেই পারে। সেই সাথে থাকতে পারে কাজের বেলায় পছন্দের মানুষও। ইন্সটাগ্রামে তাদের প্রোফাইলগুলো নিয়মিত খেয়াল রাখুন। তাদের নিয়মিত আপডেট সম্পর্কে ভালোভাবে জানুন। নতুন কোনো কাজের ক্ষেত্র তৈরি হলো কিনা, প্রতিষ্ঠানের কোনো নতুন অফিস স্থাপন হলো কিনা, কোনো কর্মকর্তা বদল হলেন কিনা বিভিন্ন তথ্যই জানা যায় এখান থেকে। অনেক প্রতিষ্ঠান এই সামাজিক যোগাযোগের মাধ্যমে চাকরির খবরও দিয়ে থাকে।

Share
ইন্সটাগ্রামে অনুসরণ করুন পছন্দের প্রতিষ্ঠান আর মানুষকেও; image source: Brandinfuencer

এই বিষয়ে নানা হ্যাশট্যাগ যেমন, #hiring #nowhiring #werehiring এই শব্দগুলো দিয়ে নিয়মিত সার্চ দিতে হবে।

প্রযুক্তি নিয়মিত বদল হচ্ছে, সময়ের সাথে সাথে পরিবর্তিত হচ্ছে। তাই চেষ্টা করুন এই সময়ের সাথে মিলিয়ে চলতে। স্বপ্ন পূরণে এই চেষ্টাগুলোই সফল হতে সহায়তা করবে।

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন




Do NOT follow this link or you will be banned from the site!