করোনার টিকা গোটা বিশ্বকে একযোগে দেওয়ার প্রতিশ্রুতি সানোফির

করোনার টিকা গোটা বিশ্বকে একযোগে দেওয়ার প্রতিশ্রুতি সানোফির

করোনার টিকা সারা বিশ্বে একযোগে পৌঁছে দেওয়ার কথা জানিয়েছে ফ্রান্সের ফার্মাসিটিক্যালস কম্পানি সানোফি। বৃহস্পতিবার এ কথা জানান সানোফির সিইও পল হাডসন।

করোনার টিকা কোন দেশে আগে বা কোন দেশে পরে দেওয়া হবে না। সানোফির চেয়ারম্যান জানান, আমাদের বেশ কয়েকটি উৎপাদনশীল সংগঠন রয়েছে। এর মধ্যে কয়েকটা যুক্তরাষ্ট্রেও রয়েছে। ৩২ টি দেশে ৭৩ টি শিল্প পরিচালনা করে সানোফি।
এর আগে কম্পানিটির প্রধান নির্বাহি পল হাডসন জানান, যুক্তরাষ্ট্রকে অগ্রাধিকার দেওয়া হবে। তিনি বলেন, টিকার গবেষণায় অর্থ বিনিয়োগ করার ঝুঁকি নিয়েছে যুক্তরাষ্ট্র, ফলে তারাই পাবে সবার আগে। তার এই মন্তব্যের পর ফ্রান্স সরকারের সমালোচনা ও চাপের মুখে পড়ে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠানটি। ফরাসী প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ জানান, সবার টিকার প্রাপ্যতার বিষয়টি নিয়ে কোনও আলোচনা হতে পারে না। এরপরই সানোফির চেয়ারম্যান সবার জন্য টিকার সমান প্রাপ্যতা নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন।

বিশ্বজুড়ে অনেক চেষ্টা সত্ত্বেও এখন পর্যন্ত করোনার কোন ভ্যাকসিন আবিষ্কার হয়নি। এদিকে এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ঘোষণা করেছে, করোনা নিয়ে গবেষণার জন্য ৮০০ কোটি ডলারের তহবিল গড়ে তোলা হবে।

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন




Do NOT follow this link or you will be banned from the site!