একমাত্র করোনামুক্ত মহাদেশ যেটি

একমাত্র করোনামুক্ত মহাদেশ যেটি

করোনার করাল গ্রাসে স্থবির বিশ্ব জনপদ। একের পর আক্রান্ত, মৃত্যু মানুষকে শঙ্কিত করে তুলছে অজানা আতঙ্কে। ঠিক সময় জানা গেলে এখনো একটি মহাদেশে করোনা পৌঁছাতে পারেনি।

পৃথিবীর সবচেয়ে শীতলতম এবং একমাত্র করোনামুক্ত মহাদেশটির নাম অ্যান্টার্কটিকা। এখন এ মহাদেশকেই পৃথিবীর সবচেয়ে নিরাপদ স্থান হিসেবে আখ্যা দেয়া হচ্ছে।

গত বছরের ডিসেম্বর মাসে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। এরপর গত কয়েক মাসে বিশ্বের প্রায় সব দেশেই ছড়িয়েছে করোনাভাইরাস।

পৃথিবীর সর্ব দক্ষিণে অবস্থিত অ্যান্টার্কটিকায় শুরুতে অবশ্য করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি দেখা গিয়েছিল। মেরু অঞ্চলের শেষ গ্রীষ্মে পর্যটকদের নিয়ে আসা একটি ক্রুজশিপে ওই সময় করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ে। তবে তা অ্যান্টার্কটিকার উপকূলে পৌঁছাতে পারেনি।

এখন মেরু অঞ্চলের ছয় মাসব্যাপী দীর্ঘ শীত নামছে, ফলে বাইরের পৃথিবীর সঙ্গে যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন থাকবে এ সময়টা। সংক্রমণের ঝুঁকিও তাই নেই বললেই চলে। এখানে স্থানীয় কোনো বাসিন্দা নেই। আছে পেঙ্গুইন, তিমি, সিল আর আলবাট্রোস নামক পৃথিবীর সবচেয়ে দীর্ঘ ডানার পাখির দল।

তাদের সঙ্গেই বসবাস করেন বিশ্বের বিভিন্ন দেশের পাঁচ হাজার বিজ্ঞানী ও গবেষক।

অ্যান্টার্কটিকার সর্ব উত্তরে মার্কিন গবেষণা কেন্দ্র পালমার স্টেশন। সেখানকার প্রশাসনিক কর্মকর্তা কেরি নেলসন বলেন, এখানে অবস্থান করে নিরাপদ থাকায় সবাই নিজ ভাগ্যের প্রতি কৃতজ্ঞ। সূত্র: জি টোয়েন্টি ফোর

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন




Do NOT follow this link or you will be banned from the site!