একজন ভালো লিডার সর্বদা শিখতে থাকে

একজন ভালো লিডার সর্বদা শিখতে থাকে

নিজেকে একজন ভালো লিডার বা নেতা বলা খুবই সহজ। তবে একজন ভালো নেতা বা লিডারের বৈশিষ্ট্য হচ্ছে শুধুমাত্র তার টিমকে পরিচালনা করাই নয়, বরং খুব ভালোভাবে পরিচালনা করতে পারা। সত্যিকার অর্থে একজন ভালো লিডার সর্বদা জ্ঞান অন্বেষণে থাকেন এবং নতুন কিছু শেখার চেষ্টা করেন। কেন একজন ভালো লিডার বা নেতা সবসময় জ্ঞান অন্বেষণ করেন এবং সর্বদা শেখার চেষ্টা করেন, তা নিয়ে আমাদের আজকের এই লেখা।

লক্ষে পৌঁছানোর জন্য একটি উদাহরণ প্রতিস্থাপন করা
যদি কোন নেতা চায় যে তার দল ভালো পারফর্ম করুক এবং তার দল খুব ভালোভাবে তাদের নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাবে। তাহলে অবশ্যই তাকে টিমের সামনে উদাহরণ প্রতিস্থাপন করতে হবে। যখন টিমের একজন সদস্য দেখবে যে তার লিডার লক্ষ্যে পৌঁছানোর জন্য একটি উন্নত মানের আধুনিক পদ্ধতি অবলম্বন করছে, স্বাভাবিকভাবেই তখন টিমের সেই সদস্য তার কাজে উদাসীন হতে পারবে না এবং টিমের সদস্যরা তাদের কাজের মাধ্যমে টিমকে সন্তুষ্ট করতে চাইবে।

একটি নির্দিষ্ট লক্ষ্য স্থির করে টিমকে নিয়ে সামনে এগিয়ে যাওয়া উচিত;

একজন ভালো লিডার সব সময় ইতিবাচক নেতৃত্বের দক্ষতা বিকাশের সুযোগকে উপভোগ করেন। এই লক্ষ্যে তিনি ব্যক্তিগতভাবে গবেষণা করেন অথবা বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে অংশ নিয়ে থাকেন। অনেক দায়িত্বশীল নেতা বা লিডারের সাথে কথা বলে জানা যায় যে, একজন লিডার যদি তার টিমকে ভালোভাবে নেতৃত্ব দিতে পারেন, তাহলে পুরো টিম উপকৃত হয়।

সর্বদা নতুন তথ্যের অন্বেষণে থাকা
প্রযুক্তির উত্থান অথবা কৃষি ক্ষেত্র থেকে শুরু করে চিকিৎসা পর্যন্ত সমস্ত শাখায় ধ্রুবক অগ্রগতির সাথে অর্থাৎ সমস্ত কিছু আপডেট হওয়ার সাথে সাথে নিজেকে প্রস্তুত রাখা অর্থাৎ যুগের সাথে তাল মিলিয়ে চলা একজন নেতা বা লিডারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। একজন সত্যিকারের নেতা বা লিডার জানেন যে, একজন লিডারকে সব সময় নতুন নতুন তথ্য সরবরাহ করতে হয়, যেন তিনি তার টিম বা দলের পরিচালনায় সে সকল তথ্য কাজে লাগাতে পারেন।

একজন ভালো লিডার সর্বদা জ্ঞান অন্বেষণ করতে থাকেন;

এছাড়াও যেসকল লিডাররা সব সময় নতুন তথ্য সংগ্রহ করে থাকেন, তারা তাদের কর্মক্ষেত্রে যেকোনো সমস্যা খুব সহজেই মোকাবিলা করতে পারেন। কেননা তার সংগ্রহে অনেক তথ্য থাকে। এছাড়াও আপনি যদি একজন লিডার হন, তাহলে আপনার জ্ঞান আপনার টিমের সদস্যদের প্রতিফলিত করবে।

একজন ভালো লিডার সর্বদা তার জ্ঞানগুলো টিমের সদস্যদের মধ্যে বিকশিত করেন;

এছাড়াও একজন লিডার যদি কোনো মাধ্যম থেকে প্রতিনিয়ত শিক্ষা গ্রহণ করে, সেটা হোক অনলাইন থেকে অথবা অন্য কোনো মাধ্যম থেকে, সে তার টিমের সদস্যদের একসাথে নিয়ে জ্ঞানগুলো কাজে লাগাতে পারবে। এছাড়াও একজন সত্যিকারের লিডার তার টিমের সদস্যদের প্রতিনিয়ত শিক্ষা গ্রহণ করতে উৎসাহিত করে। এতে করে যেমন তিনি নিজে উপকৃত হন, তেমনি করে টিমের সকল সদস্যগণ উপকৃত হয়।

একজন ভালো নেতাকে তার কাজের জন্য দায়ভার গ্রহণ করতে হবে
যদি টিমের কোনো সদস্য কোনো প্রকার ভুল করে থাকে, তাহলে তাকে সংশোধন করে দেওয়ার জন্য ভালোভাবে তিরস্কার করা যেতে পারে। তবে একজন ভালো নেতা বা লিডারকে তার নিজের এবং টিমের ভুলগুলোর জন্য অবশ্যই জবাবদিহিতা করতে হবে। এই কারণে একজন ভালো নেতা সব সময় শিখতে থাকে। যেন যেকোনো সমস্যায় তিনি সহজেই সমাধান করতে পারেন। এতে করে যেমনি তার মান মর্যাদা বাড়ে, তেমনি তার দল খুব ভালোভাবে পরিচালিত হয়।

সুশিক্ষা আমাদের মস্তিষ্ক তীক্ষ্ণ ও শান্ত রাখতে সহায়তা করে
সুশিক্ষা আপনার জীবনের সহায়ক হিসেবে কাজ করতে পারে। শিক্ষা আপনার মস্তিষ্ককে শক্তিশালী করে, যা যেকোনো পরিস্থিতির সাথে মানিয়ে নিতে সহায়তা করে। পরিবেশ এবং পরিবেশের আশেপাশের জিনিসগুলোর সাথে মানিয়ে নেওয়ার জন্য ও বোঝার জন্য সুশিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই একজন ভালো নেতা বা লিডার সর্বদা সুশিক্ষা অর্জন করতে চান। যেন তিনি আশেপাশের পরিবেশ বুঝতে পারেন এবং তার সাথে নিজেকে মানিয়ে নিতে পারেন।

চারপাশের মানুষের স্বভাব চরিত্র সম্পর্কে জানতে পারা খুবই গুরুত্বপূর্ণ
ভালো নেতা বা লিডারকে টিমের প্রতিটি সদস্যদের প্রতি সহানুভূতিশীল হতে হয়। মাঝে মাঝে তাদের সাথে কঠোর আচরণ করতে হয় এবং তার দক্ষ আচরণ দিয়ে তাদের সাথে একটি দুর্দান্ত সম্পর্ক তৈরি করতে হয়। এজন্য একজন দক্ষ ও ভালো টিম লিডারকে তার টিমকে পরিচালনা করার জন্য টিমের প্রতিটি সদস্যের মানসিক অবস্থা অর্থাৎ মন মানসিকতা বুঝতে পারা তার জন্য খুবই জরুরী।

সংবাদটি ফেসবুকে শেয়ার করুন




Do NOT follow this link or you will be banned from the site!